লক্ষ্য ও উদ্দেশ্য

ক) বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসহ বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন এবং এসব প্রতিষ্ঠান সমূহকে সহযোগিতা করা। যে প্রতিষ্ঠান সমূহ ইতিমধ্যে প্রতিষ্ঠিত হয়েছে এবং ভবিষ্যতে যেগুলো প্রতিষ্ঠিত হবে সেগুলোর নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত হবে। ফাউন্ডেশন এসব প্রতিষ্ঠান সমূহকে পরিচালনার নিমিত্তে এককালীন আর্থিক অনুদান প্রদান করতে পারে। 
খ) সমাজের অবহেলিত প্রতিষ্ঠানসমূহে চাহিদা মাফিক অবকাঠামো তৈরির নিমিত্তে প্রাতিষ্ঠানিক ভবন, প্রশাসনিক ভবন, লাইব্রেরী, ছাত্রছাত্রী নিবাস তৈরি এবং কর্মকর্তা-কর্মচারীদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করা। 
গ) সমাজের গরিব ও অবহেলিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবাসহ অন্যান্য সেবা প্রদান করা। 
ঘ) ট্রাস্টি বোর্ডের সম্মতিক্রমে যেকোনো বিশেষ পরিকল্পনা, কর্মসূচি ও কার্যক্রম গ্রহণ ও শুরু করা হবে। 
ঙ) প্রতিষ্ঠান সমূহকে কার্যকরভাবে পরিচালিত করার লক্ষ্যে ফাউন্ডেশনের নিজস্ব নীতি ও প্রচলিত বিদ্যমান আইনের অধীনে নীতিমালা তৈরি ও কার্যকর করা। 
চ) এটা নিশ্চিত করা যে ফাউন্ডেশন কর্তৃক নির্মিত যেকোনো স্থাপনা ব্যবহারকারীর উপর কোনো কর বা টোল অথবা কোনোরূপ ভাড়া প্রযোজ্য হবে না। তবে পরিচ্ছন্নতা ও বিদ্যুৎ বিল ব্যবহারকারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে। ফাউন্ডেশন কর্তৃক প্রতিষ্ঠিত ভবন সমূহের ভাড়া ফাউন্ডেশনের নিজস্ব তহবিলে জমা দেওয়া প্রযোজ্য হবে।
ছ) প্রতিষ্ঠিত কোনো প্রতিষ্ঠান সমূহের নাম এবং ভবিষ্যতে যে সকল প্রতিষ্ঠান সমূহ স্থাপিত হবে সেগুলোর নাম পরিবর্তন বা পরিবর্ধন বা কোনোরূপ অনুকরণ করা যাবে না। 
জ) ট্রাস্টি বোর্ডের অনুমোদন সাপেক্ষে সকল ধরনের গবেষণা প্রতিষ্ঠান স্থাপন ও সহযোগিতা করা। 
ঞ) ট্রাস্টি বোর্ডের অনুমোদন  সাপেক্ষে লেখক/লেখিকা, শিল্পী, কবি-সাহিত্যিক, খেলোয়াড় বা সিলেট বিভাগের যেকোনো কৃতী ব্যক্তিত্বকে তার স্বীয় সৃষ্টিশীল কর্মের স্বীকৃতি প্রদান। 
ট) ট্রাস্টি বোর্ডের অনুমোদন সাপেক্ষে নতুন সেবা অনুসন্ধান ও অনুরূপ সেবা প্রদান করা।